সরিষা তেল কি অতি প্রাচীন তেল?

Author:

সরিষার তেলের, তেলের জগতে অতি সুপরিচিত একটি নাম। উপকারিতা ও ব্যবহার এ দেশে আদিকাল থেকেই সুপরিচিত। বলা চলে একসময় গ্রামা বাংলার মানুষজন তেল বলতে শুধু সরিষার তেলকেই চিনতো। একই তেল তারা রান্নার কাজে ব্যবহার করত, নাস্তা তৈরিতে ব্যবহার করতো, আবার এই তেল গায়েও মাখত। কারণ সরিষার তেল ত্বক ও স্বাস্থ্য উভয়ের জন্য অনেক উপকারী। এছাড়া এটি খাবারে সুঘ্রাণ এনে খাবারকে সুস্বাদু করে। বিশেষ করে ভর্তা জাতীয় খাবারে সরিষার তেলের কোন জুড়ি নেই। নানান রকম ভর্তাতে এই তেল যেন অতোপ্রতভাবে জড়িত।

সরিষার তেলের এসকল উপকারিতা নিয়ে অনেকের বিষদ জ্ঞান না থাকলেও, এর প্রচলন সারা দেশ জুড়ে বিস্তৃত। তবে বর্তমানে এর ব্যবহার অনেকটাই কমে গেছে। এর মূল কারণ হচ্ছে সঠিক গুণাগুণ সম্পন্ন ও ভাল মানের সরিষার তেল না পাওয়া। আদি কালে যে সরিষার তেল পাওয়া যেত তা ছিল ঘানিভাঙ্গা সরিষার তেল। কোল্ড প্রেস এবং কাঠের ঘানিতে এই তেল ভাঙ্গিয়ে প্রক্রিয়াধীনের মাধ্যমে বাজারজাত করা হত। এতে তেলের মান ও বিশুদ্ধতা থাকত সর্বোচ্চ। কিন্তু বর্তমানে আধুনিকতার ছোঁয়ায় এই কাঠের ঘানির প্রচলন তেমন দেখা যায় না।

বাজারে সচরাচর যে সকল সরিষার তেল পাওয়া যায় তার অধিকাংশই ইলেক্ট্রিক প্রেসের মাধ্যমে ভাঙ্গানো। এই পদ্ধতিতে ভাঙ্গানো তেল বেশি পুড়ে তেলের স্বাদ ও গুণাগুণ উভয়েই প্রভাব ফেলে। এসকল তেল থেকে ঘানিভাঙ্গা সরিষার তেলের মত উপকারিতা পাওয়া যায় ই না বরং বড় ধরণের ক্ষতি হয়। এক্ষেত্রে প্রশ্ন থাকতে পারে যে, এরপরেও কেন ইলেক্ট্রিক প্রেসের ব্যবহার বেশি?

আসলে কোল্ড প্রেসে তথা কাঠের ঘানিতে সরিষার তেল ভাঙ্গানো কিছুটা সময় ও ব্যয় সাপেক্ষ এবং কষ্টকরও বটে। তাই বর্তমান বাজারে প্রতিযোগিতায় পাল্লা দিতে গিয়ে ব্যবসায়ীরা ইলেক্ট্রিক প্রেসই ব্যবহার করে। যাতে কম সময়ে অধিক উৎপাদনের মাধ্যমে লাভবান হতে পারে। কিন্তু এটা সবাই জানে ও মানে যে, ঘানিভাঙ্গা সরিষার তেল স্বাদ ও গুণে সেরা। এতে কোন দ্বিমত নেই।

কোন ধরনের সরিষার তেল স্বাস্থ্যকর?

একমাত্র কোলপ্রেস পদ্ধতিতে তৈরি কাঠের ঘানিতে ভাঙ্গানো সরিষার তেলেই স্বাস্থ্যমান অক্ষুণ্ণ থাকে।কোল্ডপ্রেস মানে হচ্ছে অল্প তাপমাত্রায় তেল ভাঙ্গানো।যা একমাত্র কাঠের ঘানিতেই সম্ভব।

তবে এসব দুঃশ্চিন্তার কোন কারণ নেই, মিনিহাট সবসময় খাটি পণ্য নিয়ে আপনাদের সামনে প্রস্তুত। আমাদের স্টোরে রয়েছে ঘানিভাঙ্গা সরিষার তেল যা আমরা আপনার দোয়ারে পৌছে দিতে বদ্ধপরিকর।

মিনিহাট সবসময় সকল পণ্যের উপর শতভাগ বিশুদ্ধ, নির্ভেজাল এবং খাঁটির নিশ্চয়তা নিশ্চিত করে।

তাহলে দেরি কেনো? অর্ডার করতে এখনই ম্যাসেজ করুন আমাদের পেইজে অথবা ভিজিট করুন www.minihaat.com

জরুরী প্রয়োজনে ফোন করুন এই নম্বরেঃ 01889202448, 01607-527278

ধন্যবাদ।

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *